Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৮ ফেব্রুয়ারি ২০২৩

স্বাস্থ্য বাতায়ন

এনবিপিএইচ, ন্যাশনাল ডেস্ক

 

 

স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩“- স্বাস্থ্য সম্পর্কিত তথ্য ও পরামর্শ প্রদানকারী একটি সরকারি কল সেন্টার। ২০১৬ সালের ২৪ এপ্রিল এ কল সেন্টার আনুষ্ঠানিকভাবে তাদের যাত্রা শুরু করে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের আওতাধীন স্বাস্থ্য অধিদপ্তরের এমআইএস বিভাগ এ কল সেন্টারটি পরিচালনা করছে। সেবাটি পরিচালনার জন্য যুক্তরাজ্য সরকারের আন্তর্জাতিক সাহায্য সংস্থা ডিএফআইডি সহায়তা করছে। সিনেসিস আইটি লিমিটেড নামে একটি মোবাইল স্বাস্থ্যসেবা প্রদানকারী প্রতিষ্ঠান স্বাস্থ্য বাতায়ন সেবাটির ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে। স্বাস্থ্য বাতায়নের শর্টকোড নাম্বার ‘১৬২৬৩’(এক বাষট্টি তেষট্টি). এখানে কল করে গ্রাহক, স্বাস্থ্য সংক্রান্ত যেকোন বিষয়ে সরাসরি ডাক্তারের পরামর্শ নিতে পারেন। এজন্য প্রতি মিনিটে ষাট পয়সা কলরেট প্রযোজ্য হবে। স্বাস্থ্য বাতায়ন কোন বানিজ্যিক সেবা নয়।

ডাক্তারের পরামর্শ ছাড়াও সরকারি হাসপাতাল, ডাক্তারের তথ্য কিংবা স্বাস্থ্যসেবা বিষয়ক যে কোন তথ্য ও ফোন নাম্বার পাওয়া যাবে স্বাস্থ্য বাতায়নে। সরকারি ও বেসরকারি হাসপাতাল বিষয়ক অভিযোগও করা যাবে ১৬২৬৩ এ নাম্বারে কল করে। সেই অভিযোগ যথাযথ কর্তৃপক্ষকে জানিয়ে দেয়া হবে এবং গ্রাহককেও জানিয়ে দেয়া হবে তার অভিযোগের ব্যাপারে কি ব্যবস্থা নেয়া হয়েছে। মনে রাখতে হবে গ্রাহকের ফোন নাম্বার এবং ব্যক্তিগত তথ্য স্বাস্থ্য বাতায়নের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের কাছে এই নম্বর প্রকাশ না করতে তারা দায়বদ্ধ। এই হেল্পলাইন দিনরাত ২৪ ঘন্টা জনগণের সেবায় নিয়োজিত।

১৬২৬৩ ডায়াল করার পর

  • স্বাস্থ্য বিষয়ে পরামর্শের জন্য সরাসরি ডাক্তারের সাথে কথা বলতে- ০ (শূন্য) চাপতে হবে

  • নিকটস্থ সরকারি হাসপাতাল, ডাক্তারের তথ্য কিংবা স্বাস্থ্যসেবা বিষয়ে জানতে- ১ (এক) চাপতে হবে

  • কোন অভিযোগ জানাতে- ২ (দুই) চাপতে হবে

  • স্বাস্থ্য বাতায়ন সেবাটি সম্পর্কে বিস্তারিত জানতে- ৩ (তিন) চাপতে হবে

  • স্বাস্থ্য বাতায়ন সেবা সম্পর্কিত কোন পরামর্শ অথবা অভিযোগ জানাতে- ৪ (চার) চাপতে হবে।